শাহজিবাজারের আইপিওতে ২০ গুণ আবেদন

  • mukto rani
  • April 20, 2014
  • Comments Off on শাহজিবাজারের আইপিওতে ২০ গুণ আবেদন
Shajibajar_Power

Shajibajar_Powerশাহজিবাজার পাওয়ার কোম্পানি লিমিটেডের প্রাথমিক গণ প্রস্তাবে (আইপিও)  ২০ গুণের বেশি আবেদন জমা পড়েছে। আইপিওতে কোম্পানিটি ৩১ কোটি ৭০ লাখ টাকা সংগ্রহ করবে। কিন্তু এর বিপরীতে জমা পড়েছে ৬৪০ কোটি টাকার আবেদন। কোম্পানির পোস্ট ইস্যু ম্যানেজার ইউকাস্ট বিডি সূত্রে এ তথ্য জানা যায়।

তবে ক্যাটাগরিভিত্তিক আবেদনের সংখ্যা জানা যায় নি। এখনও জমা পড়া আবেদনপত্র যাচাই-বাছাই ও প্রক্রিয়াকরণ চলছে। এটি শেষ না হওয়া পর্যন্ত ক্যাটাগরিভিত্তিক আবেদনের সংখ্যা সম্পর্কে নিশ্চিত হওয়া যাবে না বলে জানিয়েছে ইউকাস্ট বিডি। আগামি ২৫ এপ্রিল নাগাদ এ প্রক্রিয়া শেষ হবে বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি। উল্লেখ, আইপিওতে সাধারণ বিনিয়োগকারী, ক্ষতিগ্রস্ত বিনিয়োগকারী, অনিবাসী বাংলাদেশী ও মিউচুয়াল ফান্ডের জন্য আলাদা কোটা রয়েছে।

উল্লেখ, এর আগে ৬ এপ্রিল থেকে কোম্পানির আইপিও আবেদন শুরু হয়। নিবাসী তথা স্থানীয় বিনিয়োগকারীরা ১০ এপ্রিল পর্যন্ত এ সময় ছিল। আর অনিবাসী বা প্রবাসি বিনিয়োগকারীদের আবেদন পৌঁছানোর জন্য সময় ছিল ১৯ এপ্রিল পর্যন্ত।

গত ১৫ জানুয়ারি পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসএইসি) শাহজিবাজার পাওয়ার কোম্পানি লিমিটেডের আইপিও অনুমোদন করে।

কোম্পানিটি ১৫ টাকা প্রিমিয়ামসহ ২৫ টাকা মূল্যে ১ কোটি ২৬ লাখ ৮০ হাজার শেয়ার বিক্রি করবে। এর মাধ্যমে বাজার থেকে সংগ্রহ করবে ৩১ কোটি ৭০ লাখ টাকা। আইপিওর মাধ্যমে সংগৃহীত অর্থে কোম্পানিটি ব্যাংক ঋণ পরিশোধ করবে।

সর্বশেষ আর্থিক প্রতিবেদন অনুযায়ী এই কোম্পানির শেয়ার প্রতি আয় বা ইপিএস হয়েছে ২ টাকা ৩২ পয়সা।আর শেয়ার প্রতি সম্পদ বা এনএভি ২৪ টাকা ৫৮ পয়সা।

অর্থসূচক/এসএ/এমআরবি/