রাশিয়া প্রশ্নে দ্বিধাবিভক্ত ইইউ

  • syed baker
  • April 19, 2014
  • Comments Off on রাশিয়া প্রশ্নে দ্বিধাবিভক্ত ইইউ
eu flag

eu flagরাশিয়ার ওপর অর্থনৈতিক আরোপকে কেন্দ্র করে দ্বিধাবিভক্ত হয়েছে পড়েছে ইউরোপিয়ান ইউনিয়ন(ইইউ)। ইউক্রেন আগ্রাসনের জের ধরে দেশটির বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণের ব্যাপারে এই সংস্থাটির সদস্যদেশগুলোর মধ্যে সুস্পষ্ট বিভাজন ফুটে উঠেছে। যারা কারণে সমস্যার সমাধানে অনিচ্ছা স্বত্বেও রাশিয়ার সাথে এক টেবিলে বসতে বাধ্য হয়েছে পশ্চিমারা। খবর ব্লুমবার্গ নিউজের।

সাম্প্রতিক সময়ে ইউক্রেন সমস্যার সমাধানে জেনেভা বৈঠক রাশিয়ার কূটনৈতিক জয় বলে মনে করা হচ্ছে। রাশিয়ান গ্যাসের ওপর ইউরোপীয় দেশগুলোর নির্ভরতা পুতিন সরকারকে এই বিজয়ে সবচেয়ে বড় সমর্থন যুগিয়েছে।

ইউরোপিয়ান কমিশনের তথ্য মতে, ইইউ ৩৫ শতাংশ জ্বালানি তেল এবং ৩০ শতাংশ গ্যাসের জন্য রাশিয়ার ওপর নির্ভরশীল। তবে, দেশভেদে এই হার বিভিন্ন। হাঙ্গেরি, গ্রীস, অস্ট্রিয়া এবং এস্তোনিয়ার মতো কয়েকটি দেশের শতকরা ৭৫ ভাগ জ্বালানি গ্যাস আমদানির উৎস হল রাশিয়া। এছাড়াও জার্মানি ৩৫ শতাংশ গ্যাসের জন্য রাশিয়ার ওপর নির্ভরশীল। আরও আছে সাইপ্রাসের মতো সাবেক সোভিয়েত রাষ্ট্র। সাইপ্রাস সরকারে মতো, রাশিয়ার বিরুদ্ধে অবরোধ দেশটির অর্থনৈতিকে ধ্বংস করে দিতে পারে।

তাই এসব দেশ শুরু থেকে রাশিয়ার ওপর কঠিন ব্যবস্থা গ্রহণের বিরোধিতা করে আসছে। যার প্রেক্ষিতে ইউক্রেন বিষয়ে রুশ সরকারের সাথে গলার সুর নরম করতে বাধ্য হয়েছে ইইউ।

অন্যদিকে পোল্যান্ড এবং বাল্টিক অঞ্চলের অন্যান্য দেশগুলো রাশিয়ার বিরুদ্ধে অবরোধ আরোপের সবচেয়ে বড় সমর্থক। পোলিশ পররাষ্ট্র মন্ত্রী র‍্যাডোস্ল সিকোরস্কির মতে, অবরোধ হল পারমাণবিক অস্ত্র। এটা ব্যবহার করতে হয় না, শুধু হুমকি দিলে চলে।