রাজনৈতিক অস্থিরতায় জলবায়ু সমস্যা সমাধান হচ্ছে না

এমএ মান্নান

এমএ মান্নান খানরাজনৈতিক ভাবে আমাদের মূল সমস্যাকে মোকাবেলা করতে পারছি না। তাই  জলবায়ু পরিবর্তনের সঠিক সমস্যার সমাধান হচ্ছে না বলে মন্তব্য করলেন অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এমএ মান্নান।

শনিবার জাতীয় প্রেস ক্লাবের কনফারেন্স লাউঞ্জে ইক্যুইটি অ্যান্ড জাস্টিস ওয়ার্কিং গ্রুপ বাংলাদেশ আয়োজিত প্রাক বাজেট ২০১৪-১৫ জলবায়ু পরিবর্তন সহনশীলতা ও সমন্বিতকরণ শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

মন্ত্রী বলেন, জলবায়ু বিষয়টি গভীর, বর্তমানে এটি বিশ্বব্যাপী আন্দোলনের পর্যায়ে চলে এসেছে। সব দেশেরই সম্পদ সীমিত। এই সীমিত সম্পদ দিয়েই আমাদের নিজেদের উদ্যোগে সমস্যার সমাধান করতে হবে।

তিনি বলেন, যারা জনপদ, মানুষের ঘরবাড়ি পুড়িয়ে অস্থিরতা সৃষ্টি করছে তাদের মোকাবেলা করা কি আমাদের দায়িত্বের মধ্যে পড়ে না?

প্রতিমন্ত্রী বলেন, সিড গোডাউন করার প্রস্তাব ভেবে দেখা হবে। ফ্লাড প্রুপ সিড গোডাউন করা যেতে পারে। আমাদের মাঝে সমন্বয়ের অভাব রয়েছে। তবে প্রযুক্তির কল্যাণে তরুণ কর্মকর্তারা দ্রুত সমন্বয় করছেন।

তিনি আরও বলেন, আমাদের জরুরী ভিত্তিতে পরিকল্পনা করে কাজ করতে হয়। আমরা যেহেতু দরিদ্র দেশ তাই আজকে পরিকল্পনা করে আজকেই কাজ করতে হয়। যেমনটা হয়ে থাকে টানাটানির সংসারে। আমাদের সম্পদ বাড়ছে, প্রবৃদ্ধি বেড়েছে। আগামিতে আরও পরিকল্পিতভাবে মোকাবেলা করতে পারব।

কোস্ট ট্রাস্ট প্রধান তথ্য কর্মকর্তা মোস্তফা কামাল আকন্দ’র সভাপতিত্বে আরও বক্তব্য দেন সাবেক সংসদ সদস্য সোহরাব আলী সানা, ক্লাইমেট নেগোসিয়েটর কামরুল ইসলাম চৌধুরী, উন্নয়নধারা ট্রাস্টের আমিনুল রসুল বাবুল, বাংলাদেশ পরিবেশ আন্দোলনের সম্পাদক ডা. আব্দুল মতিন এবং সিডিপির সৈয়দ জাহাঙ্গীর হাসান মাসুম প্রমুখ।

সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন, ইক্যুইবিডির সচিবালয় সমন্বযকারী সৈয়দ আমিনুল হক। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন, প্রতিষ্ঠানের প্রধান সঞ্চালক রেজাউল করিম চৌধুরী।

জেইউ/সাকি