বিশ্বসেরা ফুটবলারের স্বীকৃতি চাই : তোরে

  • Emad Buppy
  • April 19, 2014
  • Comments Off on বিশ্বসেরা ফুটবলারের স্বীকৃতি চাই : তোরে
tuore

_74327468_ytapম্যানচেস্টার সিটি ও আইভরিকোস্টের মিডফিল্ডার ইয়া ইয়া তোরে মনে করেন, তিনি আফ্রিকান বলে তাকে বিশ্বসেরা ফুটবলারের স্বীকৃতি দেওয়া হয় না। ম্যান সিটিকে লিগ কাপ এবং প্রিমিয়ার লিগ শিরোপা দৌড়ে টিকিয়ে রাখা এই মিডফিল্ডার চলতি মৌসুমে দুই লিগে ৩০ ও ২২ গোল করেছেন।

স্পেনের আক্রমণভাগের খেলোয়াড় সামির নাসরি সম্প্রতি বলেছেন, তিনি যদি আফ্রিকান না হতেন তাহলে এতোদিনে তিনি বিশ্বসেরা মিডফিল্ডারের খেতাব অর্জন করতেন। বিবিসি নিউজে ফুটবল ফোকাসের এক সাক্ষাৎকারে তোরে বলেন, ‘আমি মনে করি সামির যে কথাটি বলেছেন তা স্পষ্টভাবেই সত্য।

এই মিডফিল্ডার ইতোমধ্যে আইভরিকোস্ট, গ্রিস, স্পেন এবং ইংল্যান্ড এই চার দেশের হয়ে লিগ শিরোপা জয় করেছেন এবং ২০০৯ সালে বার্সেলোনাকে চ্যাম্পিয়ন্স লিগ শিরোপার স্বাদ পাইয়ে দিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন।

তিনি আরও মনে করেন, তার স্বদেশি দিদিয়ের দ্রগবা এবং ক্যামেরুন স্ট্রাইকার স্যামুয়েল ইতোকে সঠিকভাবে মূল্যায়ন করা হয়নি শুধু আফ্রিকান বলে।

সৎ এবং সঠিক স্বীকৃতি শুধু ভক্তদের কাছ থেকে এসেছে উল্লেখ করে তিনবারের আফ্রিকান বর্ষসেরা এই ফুটবলার বলেন, “আমি আরও কঠিন হতে চাই না, আরও নেতিবাচক হতে চাই না, আমি শুধু সৎ হতে চাই”।

তোরে মনে করেন, আফ্রিকান খেলোয়াড়দের সামনের দিকে আরও অগ্রসর হওয়ার ক্ষেত্রে গণমাধ্যম অনেক কিছুই করতে পারে। তিনি বলেন,‍‍‍‍ “আমরা যদি ভালো খেলি এবং গণমাধ্যম থেকে এর স্বীকৃতি না পাই তাহলে আমরা যা করতে চাই সেটা করতে পারব না”।

পাশাপাশি তোরে অভিযোগ করেন, যখন একটি আত্মরক্ষামূলক ভুল হয় তখন তিনি গণমাধ্যম দ্বারা নিয়মিতভাবেই সমালোচিত হন। তোরে ইংল্যান্ডে যাওয়ার আগে বেলজিয়াম, ইউক্রেন, গ্রিস, ফ্রান্স ও স্পেনে খেলেছেন।

তিনি বলেন, যদি পেশাদার ফুটবলার অ্যাসোসিয়েশন (ফিফা) তাকে এবারের বর্ষসেরা ফুটবলারের স্বীকৃতি না দেয় তাহলে তিনি খুবই হতাশ হবেন।

এমআরএস/এআর