বিমান খাতের সবচেয়ে বড় বাজার হতে যাচ্ছে চীন

  • syed baker
  • April 19, 2014
  • Comments Off on বিমান খাতের সবচেয়ে বড় বাজার হতে যাচ্ছে চীন
air industry

air industryআকাশ পথে যাত্রী পরিবহনে চলতি বছরের মধ্যে যুক্তরাষ্ট্রকে টপকে যাবে চীন। পাশাপাশি আগামি দশকের মধ্যে ভারত, রাশিয়া এবং ব্রাজিল এই খাতের অন্যতম বড় বাজারে পরিণত হতে যাচ্ছে। সম্প্রতি অক্সফোর্ড ইকোনমিকস পরিচালিত এক গবেষণায় এই তথ্য বেরিয়ে এসেছে। খবর প্রেস ট্রাস্ট অব ইন্ডিয়ার।

সাম্প্রতিক সময়ে বিশ্ব অর্থনীতিতে চীন এবং এশিয়ার প্রভাব বৃদ্ধি পাওয়ার কারণে বিমান পরিবহনের ভবিষ্যত প্রবণতা যাচাই করতে এই গবেষণা পরিচালনা করা হয়।

গবেষণার প্রতিবদনে বলা হয়, আন্তর্জাতিক যাত্রী পরিবহনে চলতি বছরের মধ্যে যুক্তরাষ্ট্রকে টপকে যাবে চীন। পাশাপাশি আগামি তিন বছরের মধ্যে আভ্যন্তরীণ যাত্রী পরিবহনেও যুক্তরাষ্ট্র চীনের পেছনে চলে যাবে।

প্রতিবেদনে আরও জানানো হয়, ২০২৩ সালের মধ্যে পশ্চিমা দেশগুলোকে টপকে ভারত, রাশিয়া, ব্রাজিল, ইন্দোনেশিয়া এবং তুরস্ক বিশ্ব বিমান পরিবহনের সবচেয়ে বড় বাজারে পরিণত হবে।

এছাড়াও আগামি এক দশকের মধ্যে এশিয়া-প্রশান্ত মহাসগরীয় অঞ্চলে আকাশ পথে মোট পরিবহন ব্যয় ৭৫ হাজার ২৮০ কোটি মার্কিন ডলারে পৌঁছাবে, যা হবে পৃথিবীজুড়ে মোট ব্যয়ের ৪০ শতাংশ।

অক্সফোর্ড ইকোনমিকসের গবেষক দল জানিয়েছে, এশিয়া অঞ্চলের দেশগুলোর অর্থনৈতিক সক্ষমতা বৃদ্ধি পাওয়ার কারণে বিশ্বজুড়ে বিমান পরিবহনে এই পরিবর্তন পরিলক্ষিত হবে।

উল্লেখ্য, বিমানে যাত্রী পরিবহনের ক্ষেত্রে বর্তমানে শীর্ষস্থানে অবস্থান করছে যুক্তরাষ্ট্র এবং চীনের অবস্থান এর ঠিক পরেই। অর্থনীতিবিদদের মতে, আগামি ২০৩০ সালের মধ্যে যুক্তরাষ্ট্রকে ডিঙিয়ে চীন পৃথিবীর বৃহত্তম অর্থনীতির দেশে পরিণত হতে যাচ্ছে।