ফরিদপুরে প্রতিবন্ধী কনভেনশনে অধিকার সুরক্ষার দাবি

প্রতিবন্ধী

প্রতিবন্ধীফরিদপুরের কবি জসিম উদ্দিন হলে ৮ম জাতীয় প্রতিবন্ধী কনভেনশন-২০১৪ অনুষ্ঠিত হয়েছে। তিনটি অধিবেশনের মধ্যে শুরুতে সকালের প্রথম অধিবেশনে প্রতিবন্ধী ব্যক্তির অধিকার ও সুরক্ষা আইন ২০১৩ এর ওপর আলোচনা করা হয়।

শনিবার সকালে অধিবেশনের উদ্বোধন করেন ফরিদপুরের জেলা প্রশাসক আবু হেনা মোরশেদ জামান।

ইউরোপিয় ইউনিয়ন ও ক্যাফোড এর অর্থায়নে অ্যাকশন অন ডিজ্যাবিলিটি অ্যান্ড ডেভেলপমেন্ট (এডিডি), সুর্যোদ্বয় প্রতিবন্ধি সংস্থা, আস্থা প্রতিবন্ধী নারী পরিষদ ও জাতীয় তৃণমূল প্রতিবন্ধী সংস্থা কনভেনশনের আয়োজন করে।

প্রথম অধিবেশন সুর্যোদ্বয় প্রতিবন্ধী সংস্থার সভাপতি আব্দুর রব রাসেলের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন জেলা প্রশাসক আবু হেনা মোরশেদ জামান।

এ সময় পুলিশ সুপার জামিল হাসান, জেলা প্ররিষদের প্রশাসক কাজী জায়নুল আবেদীন, সদর উপজেলা চেয়ারম্যান খন্দকার মোহেতেসাম হোসেন বাবর বক্তব্য রাখেন।

দ্বিতীয় অধিবেশনে প্রতিবন্ধী জনগোষ্ঠির রাজনৈতিক ও সামাজিক জীবনে অংশগ্রহণ ও আমাদের করণীয় শীর্ষক আলোচনায় প্রধান অতিথি ছিলেন ফরিদপুর-১ আসনের সংসদ সদস্য আব্দুর রহমান।

শেষ অধিবেশনে প্রতিবন্ধী জনগোষ্ঠির সামাজিক ও অর্থনৈকিত অধিকার এ্ং আমাদের করণীয় বিষয়ে আলোচনা করা হয়। বিকেল ৫টায় অধিবেশন শেষ হয়।

কনভেনশনে বক্তা ছিলেন এডিডি ইন্টারন্যাশনালের কান্ট্রিডিরেক্টর মোশাররফ হোসেন। এছাড়া প্রোগ্রাম কো-অর্ডিনেটর এম নুরুন নবী ও আব্দুল হালিম সরদার, নুসরাত আক্তার মিনি, লাকি আক্তার, মো. জাহাঙ্গীর হোসেন, আব্দুল কুদ্দুস মোল্লা বক্তব্য রাখেন।

এমআইটি/সাকি