সপ্তাহের ব্যবধানে সূচক বাড়লেও কমেছে লেনদেন

  • mukto rani
  • April 18, 2014
  • Comments Off on সপ্তাহের ব্যবধানে সূচক বাড়লেও কমেছে লেনদেন
dse-logo_update

dse-logo_updateঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সপ্তাহের ব্যবধানে সব ধরণের মূল্য সূচক বাড়লেও কমেছে লেনদেন। আগের  সপ্তাহের চেয়ে লেনদেন কমেছে ৩১ দশমিক ৫৭ শতাংশ।

বাজার বিশ্লেষকদের মতে, গত সপ্তাহে পুরো সপ্তাহজুড়ে লেনদেনের শীর্ষ নেতৃত্বে ছিল সরকারী শেয়ার এবং অয়েল কোম্পানির হাতেগোনা কয়েকটি কোম্পানি। তবে ৮ কোম্পানির লভ্যাংশ ঘোষণা হলেও তার প্রভাব বাজারে খুব বেশি পড়ে নি।

বাজার বিশ্লেষণে দেখা যায়, সপ্তাহের ব্যবধানে ডিএসইতে লেনদেন কমেছে ৩১ দশমিক ৫৭ শতাংশ বা ৮০৫ কোটি ৬৬ লাখ টাকা মূল্যের শেয়ার। গত সপ্তাহে লেনদেন হয়েছে এক হাজার ৭৪৬ কোটি ৫ লাখ ৩৮ হাজার ৪৫১ টাকার শেয়ার। আগের সপ্তাহে লেনদেন হয়েছিল দুই হাজার ৫৫১ কোটি ৭১ লাখ ৫৪ হাজার ৭০০ টাকার শেয়ার।

এর মধ্যে ‘এ’ ক্যাটাগরির কোম্পানির শেয়ার লেনদেন ছিল ৮৫ দশমিক ৪৫ শতাংশ, ‘বি’ ক্যটাগরির লেনদেন ছিল ১ দশমিক ৭৫ শতাংশ, ‘এন’ ক্যাটাগরির লেনদেন ছিল ২ দশমিক ৩৫ শতাংশ এবং ‘জেড’ ক্যাটাগরির লেনদেন ছিল ১০ দশমিক ৪৫ শতাংশ।

ডিএসই প্রধান সূচক বা ডিএসইএক্স সূচক বেড়েছে দশমিক ১৩ শতাংশ বা ৬ দশমিক ১৯ পয়েন্ট। সপ্তাহের ব্যবধানে এই সূচক ৪ হাজার ৫৯২ পয়েন্ট থেকে নেমে ৪ হাজার ৫৯৮ পয়েন্টে অবস্থান করে।

গত সপ্তাহে ডিএস৩০ সূচক বেড়েছে ১ দশমিক ৬৪ শতাংশ বা ২৭ দশমিক ৫২ পয়েন্ট। সপ্তাহের প্রথম দিনে এই সূচকের অবস্থান ছিল ১ হাজার ৬৭৫ পয়েন্টে। আর সপ্তাহের শেষ দিনে এই সূচক অবস্থান করে ১ হাজার ৭০৩ পয়েন্টে।

অপরদিকে শরীয়াহ সূচক বেড়েছে ১ দশমিক ৪৪ শতাংশ বা ১৪ দশমিক ৭১ পয়েন্ট। সপ্তাহের প্রথম দিনে এই সূচকের অবস্থান ছিল এক হাজার ২০ পয়েন্ট। আর সপ্তাহের শেষে এই সূচক দাঁড়ায় ১ হাজার ৩৪পয়েন্টে।

গত সপ্তাহে ডিএসইতে লেনদেন হয়েছে ৩০৪টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ৭০টির কমেছে ২১৪টির এবং অপরিবর্তিত রয়েছে ১৫টির। আর লেনদেন হয়নি ৫টি কোম্পানির।

অর্থসূচক/এমআরবি/