রানা প্লাজা ট্রাজেডি: তহবিলের বিষয়ে ২৪ এপ্রিলের মধ্যে জানতে চেয়েছে আইবিসি

  • Emad Buppy
  • April 18, 2014
  • Comments Off on রানা প্লাজা ট্রাজেডি: তহবিলের বিষয়ে ২৪ এপ্রিলের মধ্যে জানতে চেয়েছে আইবিসি
রানা প্লাজা বিক্ষোব

রানা প্লাজা বিক্ষোবরানা প্লাজায় নিহত ও আহতদের জন্য গঠিত ফান্ডের টাকা কবে নাগাদ জমা দেওয়া হবে তা ২৪ এপ্রিলের মধ্যে সরকারের কাছে জানতে চেয়েছে  ইন্ডাস্ট্রিয়াল বাংলাদেশ কাউন্সিল (আইবিসি)।

শুক্রবার সকালে রানা প্লাজা ট্রাজেডির এক বছর পূর্তি উপলক্ষে আয়োজিত মানববন্ধন ও শ্রমিক সমাবেশে আইবিসির নেতারা এ বিষয়ে জানতে চেয়েছেন।

উল্লেখ্য, রানা প্লাজা দুর্ঘটনায় নিহত ও আহত পরিবারের গার্মেন্টস মালিক ও বায়ারদের প্রতিশ্রুতি অনুযায়ী আর্থিকিএকটি আর্থিক ফান্ড গঠন করে।

সমাবেশে সংগঠনের চেয়াম্যান নজরুল ইসলাম খান বলেন, “বাংলাদেশের শ্রমিকরা শুধু বাংলাদেশের নয় তারা সারা বিশ্বের শ্রমিক। তারা আন্তর্জাতিক মানের শ্রমিক। তাই আমাদের উচিত হবে রানা প্লাজায় নিহতদেরকে সারা জীবন স্মরণ রাখা।

এ সময় রানা প্লাজা ট্রাজেডিতে ক্ষতিগ্রস্ত শ্রমিক পরিবারগুলোকে আন্তর্জাতিক আইন মেনেই ক্ষতিপূরণ দেওয়ার দাবি জানিয়েছেন তিনি।

ইন্ডাস্ট্রিয়ালের মহাসচিব বাবু রায় রমেশ চন্দ্র বলেন, ‘রানা প্লাজার মালিক সোহেল রানাকে ফাঁসি দিতে হবে।’

তিনি বলেন, ২৯টি বায়ার রানা প্লাজার গার্মেন্টসগুলো থেকে মালামাল কিনত। নিহত-আহতদেরকে ক্ষতিপূরণ দেওয়ার প্রতিশ্রুতি দিলেও তারা এখনও ট্রাস্ট ফান্ডে টাকা জমা দেয়নি।

এ সময় তিনি ‘লস অব ফিউচার আর্নিং’ ও ‘পেইন অ্যান্ড সাফারিং’ নীতিমালা এবং আইএলও এর কনভেনশন অনুযায়ী ক্ষতিপূরণ প্রদানের দাবি জানান।

সমাবেশে আরও বক্তব্র দেন, সংগঠনের সমন্বয়ক জেড. এম কামরুল আনাম, কেন্দ্রীয় সদস্য আমিরুল হক আমীন, শামীমা নাসরিন, তৌহিদুর রহমান, সালাউদ্দিন প্রমুখ।

জেইউ/এআর