‘পোশাক শ্রমিকদের জন্য আবাসন পল্লীর দাবি’

  • Emad Buppy
  • April 18, 2014
  • Comments Off on ‘পোশাক শ্রমিকদের জন্য আবাসন পল্লীর দাবি’
garments worker

garments workerপোশাক শ্রমিকদের আবাসন সমস্যা সমাধান করে তাদের জন্য আবাসন পল্লী গড়ে তোলার দাবি জানিয়েছে টেক্সটাইল গার্মেন্টস ওয়ার্কার্স ফেডারেশন।

শুক্রবার দুপুরে জাতীয় প্রেসক্লাব মিলনায়তনে ৬ষ্ঠ কেন্দ্রীয় সম্মেলনে টেক্সটাইল গার্মেন্টস ওয়ার্কার্স ফেডারেশনের সভাপতি অ্যাডভোকেট মাহবুবুর রহমান ইসমাঈল এ দাবি জানান।

মাহবুবুর রহমান বলেন, বাংলাদেশে শ্রমিকদের বেতন দেওয়া হয় ১৬০০-১৭০০ টাকা। আর ঐ শ্রমিকই যখন বিদেশ গিয়ে চাকরি করে তখন তার বেতন ৪ গুন হয়ে যায়। একই পরিশ্রমে বাংলাদেশে কম মজুরি দেওয়া হয়। তাই অন্যদেশের মত বাংলাদেশের কারখানাগুলোতেও শ্রমিকদের আন্তর্জাতিক মানের মজুরি দিতে হবে।

এ সময় রানা প্লাজা ও তাজরিনসহ অন্যান্য গার্মেন্টস দুর্ঘটনায় আহত-নিহতদের উপযুক্ত ক্ষতিপূরণ ও জড়িত ব্যাক্তিদের আইনের আওতায় এনে শাস্তির দাবিও জানান তিনি।

তিনি বলেন, বন্ধ সকল কারখানার শ্রমিকদের দেনা-পাওনা পরিশোধ করে উপযুক্ত ক্ষতিপূরণ দিতে হবে। আসন্ন বাজেটে শ্রমিকদের সামাজিক নিরাপত্তা সংক্রান্ত বাজেট বরাদ্দ রাখতে হবে।

এনজিওগুলোর সমালোচনা করে তিনি বলেন, বাংলাদেশের এনজিওগুলো অনেক পরিবর্তন চায়। গার্মেন্টসে কোনো দুর্ঘটনা হলে তারা বিদেশ থেকে সাহায্য আনে। কিন্তু সাহায্য যদি ১ কোটি টাকা পরিমাণ আসে তাহলে তারা মনে করে এতো টাকা দিয়ে কি হবে? শ্রমিকদের ২০ লাখ দিলেই হবে। শ্রমিকদেরকে বঞ্চিত করে তারা তা ভোগ করে।

শ্রমিক নেতা আবুল হোসাইনের সভাপতিত্বে এ সময় উপস্থিত ছিলেন, আব্দুল্লাহ আল মামুন, সুভাষ রায়, হারিস চৌধুরী, তপন সাহা, হালিমা বেগম, হুসনে আরা, মিজানুর রহমান, শিলা রানী দাস, রিতা দাস প্রমুখ।

জেইউ/এএস