নোবেলজয়ী মার্কেস আর নেই

Untitledবিশ্বসাহিত্যের জীবন্ত কিংবদন্তি বলে খ্যাত, নোবেলজয়ী গাব্রিয়েল গার্সিয়া মার্কেস আর নেই।  বৃহস্পতিবার রাতে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৭ বছর। ফুসফুস ও মূত্রনালি সংক্রমণজনিত সমস্যায় ভুগছিলেন তিনি। খবর বিবিসির ।

১৯২৭ সালের ৬ মার্চ জন্মগ্রহণ করেন তিনি । তিনি গাবো নামেও পরিচিত, একজন কলম্বীয় সাহিত্যিক, সাংবাদিক, প্রকাশক ও রাজনীতিবিদ। নিঃসঙ্গতার এক শতাব্দী বইয়ের লেখক হিসেবে তিনি বিশেষ পরিচিত। স্প্যানিশ ভাষার সর্বকালের অন্যতম সেরা সাহিত্যিক হিসেবে পরিচিত মার্কেসের জন্ম কলম্বিয়ায় হলেও তিনি মেক্সিকোতে বাস করতেন।

এর আগে গত ৩১ মার্চ তাকে গুরুতর অসুস্থ অবস্থায় হাসপাতালে ভর্তি করা হয়। পরে তিনি কিছুটা সুস্থ হয়ে ৯ এপ্রিল বাসায় ফেরেন।

তার লেখা ‘ওয়ান হান্ড্রেড ইয়ারস অব সলিচ্যুড’ বিবেচিত হয় বিশ্বসাহ্যিতের অমূল্য রত্ন হিসেবে। ১৯৬৭ সালে প্রকাশিত এ বইটি বিশ্বজুড়ে তিন কোটি কপি বিক্রি হয়।

১৯২৭ সালের ৬ মার্চ জন্ম নেয়া দক্ষিণ আমেরিকার এই কিংবদন্তি সাহিত্যিক বিশ্বসাহিত্যে অবদানের জন্য ১৯৮২ সালে নোবেল পুরস্কারে ভূষিত হন।

মার্কেসের মৃত্যুতে শোক প্রকাশ করেছেন কলম্বিয়ার প্রেসিডেন্ট হুয়ান ম্যানুয়েল সান্তোস। তার অনবদ্য রচনাগুলোর মধ্যে রয়েছে- ‘ওয়ান হানড্রেড ইয়ারস অব সলিচ্যুড’, ‘লাভ ইন দ্য টাইম অব কলেরা’ ইত্যাদি।

এস রহমান/