চীনের এক-পঞ্চমাংশ ভূমি দূষিত

China's soil

China's soil

অপরিকল্পিত শিল্পায়নের মূল্য দিতে চলেছে চীন। দেশটির এক পঞ্চামাংশ ভূমি ইতোমধ্যেই দূষিত হয়ে পড়েছে। সম্প্রতি চীন সরকার পরিচালিত এক জরিপে এই তথ্য বেরিয়ে এসেছে। খবর সিনহুয়া বার্তা সংস্থার।

চীনের পরিবেশ সংরক্ষণ মন্ত্রণালয় জানিয়েছে, সরকারি ভাবে পরিচালিত জরিপে দেখা গেছে, চীনের মোট ভূমির ১৬ দশমিক ১ শতাংশ এবং ১৯ দশমিক ৪ শতাংশ আবাদী জমি দূষিত হয়ে পড়েছে। এইসব জমি চাষাবাদের সম্পূর্ণ অযোগ্য।

এই জরিপে আরও জানা গেছে, দূষিত জমির ৮২ দশমিক ৮ শতাংশ অজৈব পদার্থের দ্বারা দূষিত হয়েছে। এই সব জমিতে মাত্রাতিরিক্ত ক্যাডমিয়াম, নিকেল এবং আর্সেনিকের উপস্থিতি খুঁজে পাওয়া গেছে যা শিল্প বর্জ্যের অন্যতম উপাদান।

সিনহুয়া জানিয়েছে, প্রধান শিল্পাঞ্চলগুলোতে দূষণের হার সবচেয়ে বেশি। এর মধ্যে পূর্ব চীনের ইয়াংতজি নদী এবং দক্ষিণ চীনের পার্ল নদীর অববাহিকায় দূষণের পরিমাণ অন্য যেকোন জায়গার চাইতে বেশি।

পরিবেশদবিদের মতে, দূষিত জমির পরিমাণ সরকারি জরিপের চেয়ে আরও অনেক বেশি। সরকারি জরিপে  সব তথ্য সঠিকভাবে উঠে আসেনি।

উল্লেখ্য, স্থলভাগের দিক থেকে চীন পৃথিবীর দ্বিতীয় বৃহত্তম দেশ। ১৯৭৮ সালে অর্থনৈতিক পুনর্গঠনের পর থেকে দেশটিতে উল্লেখযোগ্যভাবে শিল্পায়ন শুরু হয়। এই অগ্রযাত্রায় ভর করে চীন বর্তমানে পৃথিবীর দ্বিতীয় বৃহত্তম অর্থনীতির দেশে পরিণত হয়েছে। কিন্তু, পরিবেশবাদীদের পক্ষ থেকে দেশটির সরকারের কাছে শিল্পায়নের লাগাম টেনে ধরার জন্য বারবার আহ্বান জানানো হচ্ছিল। অন্যথায়, এর জন্য দেশটিকে চরম মূল্য দিতে হতে পারে বলে সতর্ক করে দিয়েছিলেন তারা।