কানের জন্য নির্বাচিত চলচ্চিত্রের তালিকা ঘোষণা

  • syed baker
  • April 18, 2014
  • Comments Off on কানের জন্য নির্বাচিত চলচ্চিত্রের তালিকা ঘোষণা
cannes festival

cannes festivalউৎসব শুরু হতে এখনও প্রায় একমাস বাকি। কিন্তু, এর মাঝেই আমেজ ছড়াতে শুরু করে কান উৎসব। সম্প্রতি এই সিনেমা উৎসবের জন্য নির্বাচিত ৫০টি সিনেমার তালিকা প্রকাশ করা হয়েছে, যা মধ্যে মাত্র ১৮টি মূল উৎসবে প্রদর্শিত হবে। খবর সিনহুয়া বার্তা সংস্থার।

পৃথিবীর অন্যতম সেরা চলচ্চিত্র উৎসব বলে খ্যাতি আছে কান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের। প্রতিবছর মহা সমারোহে ফ্রান্সের উপকূলীয় শহর কানে এই উৎসব অনুষ্ঠিত হয়। এবার বসছে কানের ৬৭তম আসর।

বৃহস্পতিবার আয়োজক কর্তৃপক্ষ জানিয়েছে, এই আসরের জন্য এবার প্রাথমিকভাবে ৫০টি সিনেমা নির্বাচিত করা হয়েছে। এর মধ্যে রয়েছে ফ্রান্সের বিখ্যাত পরিচালক জিন লুক গোডার্ডের ‘গুড বাই ল্যাঙ্গুয়েজ’। প্রায় তিনি বছর পর কনের তালিকায় ফিরে আসলেন তিনি।

এছাড়াও আছে ব্রিটিশ পরিচালক কেন লোচের ‘জিমি’স হল’, কানাডার পরিচালক অ্যাটম ইগোয়ানের ‘ক্যাপটিভস’ এবং ডেভিড কোরেনবার্গের ‘ম্যাপস টু দ্য স্টারস’র মতো সাড়া জাগানো চলচ্চিত্র। এই ছবি গুলোকে এবারের পাম ডি অরের জন্য সবেচেয়ে যোগ্য বলে বিবেচনা করা হচ্ছে।

আগামি ১৪ মে এই উৎসব শুরু হবে এবং শেষ হবে ২৫ মে। আর এবারের বিচারকমণ্ডলীর প্রধান হিসেবে থাকছেন নিউজিল্যান্ডের বিখ্যাত পরিচালক জেন ক্যাম্পিয়ন।