ডিএসইতে লেনদেন কমলেও বেড়েছে সূচক

  • mukto rani
  • April 17, 2014
  • Comments Off on ডিএসইতে লেনদেন কমলেও বেড়েছে সূচক
dse-logo_update

dse-logo_updateঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার সূচকের ঊর্ধ্বমুখী ধারায় লেনদেন শুরু হয়। দিনের এক পর্যায়ে বেলা ১২ টায় সূচক কমে যায়। তবে দিন শেষে সূচক বেড়েছে। আগের দিনের চেয়ে মোট শেয়ার লেনদেনের পরিমান কমেছে।

ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) এই দিন লেনদেন হয়েছে ৪৪৪ কোটি টাকা মূল্যের শেয়ার। আগের দিনের চেয়ে ৮৬ কোটি ৫০ লাখ টাকার শেয়ার লেনদেন কমেছে। মোট লেনদেনে অংশ নিয়েছে ২৮৫টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ১৬১টির কমেছে ৯০টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৪টির।

ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) প্রধান বা ডিএসইএক্স সূচক ৮ পয়েন্ট বেড়েছে। এই সূচক অবস্থান করছে ৪ হাজার ৫৯৮ পয়েন্টে। অপর সূচক শরীয়াহ বা ডিএসইএস ২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ৩৪ পয়েন্টে। আর ডিএস৩০ সূচক ১০ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ৭০৩ পয়েন্টে।

ডিএসইতে টাকার পরিমাণে লেনদেন হওয়া শীর্ষ দশ কোম্পানি হচ্ছে- লাফার্জ সুরমা সিমেন্ট, মেঘনা পেট্রোলিয়াম, অলিম্পিক ইন্ডাস্ট্রিজ, পদ্মা অয়েল, গ্রামীণফোন, বাংলাদেশ শিপিং কর্পোরেশন, ডেল্টা লাইফ, স্কয়ারফার্মা, লংকাবাংলা ফিন্যান্স এবং ফ্যামিলি টেক্সটাইল।

অপরদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সিএসই সার্বিক সূচক ৪৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৪ হাজার ১৯৬ পয়েন্টে। এই দিন লেনদেনে অংশ নেয় ২১২টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ১১১টির কমেছে ৭৬টির এবং অপরিবর্তিত রয়েছে ২৫টির।

অর্থসূচক/এমআরবি/