আনন্দ শিপইয়ার্ড থেকে ২ টি ড্রেজার কিনছে পানি উন্নয়ন বোর্ড

ananda shipyard

ananda shipyardনদী খনন ও নাব্যতা রক্ষায় আনন্দ শিপইয়ার্ডের কাছ থেকে ২ টি ড্রেজার কিনছে বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড। দেশের শীর্ষস্থানীয় জাহাজ নির্মাতা প্রতিষ্ঠান আনন্দ শিপইয়ার্ড অ্যান্ড স্লিপওয়েজ এবং যুক্তরাষ্ট্রভিত্তিক এলিকট ড্রেজেস যৌথভাবে এ ড্রেজার সরবরাহের কাজ করবে। দুটি ড্রেজারই নির্মাণ করা হবে আনন্দ শিপইয়ার্ডে।

‘ড্রেজার ও আনুষঙ্গিক যন্ত্রপাতি সংগ্রহ’ প্রকল্পের আওতায় ড্রেজার দুটি সংগ্রহ করছে পানি উন্নয়ন বোর্ড।ড্রেজারের পাশাপাশি আনুষঙ্গিক যন্ত্রপাতিও কেনা হবে। সবই যোগান দেবে আনন্দ শিপইয়ার্ড ও তার অংশীদার।আর ২০ ইঞ্চি আকারের ড্রেজার দুটি কিনতে ব্যয় হবে ১০৮ কোটি টাকা।

গত ১৩ এপ্রিল রোববার বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের প্রকল্প পরিচালক মোঃ সোহরাব উদ্দিন এবং আনন্দ শিপইয়ার্ডের উপ-ব্যবস্থাপনা পরিচালক আব্দুল্লাহ নাহিদ নিগার  ড্রেজারের ভিত্তি স্থাপনসহ নির্মাণ কাজ উদ্বোধন করেন। এর মধ্য দিয়ে মেঘনাঘাটস্থ আনন্দ শিপইয়ার্ডে নির্মাণ কাজ শুরু হয়। এ সময় পানি উন্নয়ন বোর্ডের কর্মকর্তা, অর্থায়নকারী ব্যাংকের প্রতিনিধিসহ অন্য পদস্থ প্রকৌশলীরা উপস্থিত ছিলেন।

এর আগে এ বিষয়ে প্রতিষ্ঠান দুটির মধ্যে চুক্তি সই হয়। চুক্তি অনুযায়ী আনুষঙ্গিক যন্ত্রপাতিসহ ড্রেজার দুটি ২০১৪ সালের মধ্যেই সরবরাহ করা হবে।

অনুষ্ঠানে আনন্দ শিপ ইয়ার্ডে উপ-ব্যবস্থাপনা পরিচালক আব্দুল্লাহ নাহিদ নিগার  নির্ধারিত সময়ের মধ্যে ড্রেজার দুটি সরবরাহ করার প্রত্যয় ব্যক্ত করেন। তিনি জানান, ইতোমধ্যে তার প্রতিষ্ঠান আনুষাঙ্গিক জলযান ও যন্ত্রপাতি নির্মাণ কাজে অগ্রগতি অর্জন করেছে। আনন্দ শিপইয়ার্ড এবং এলিকট ড্রেজেস নিশ্চিতভাবে সময়মত ড্রেজারগুলি সরবরাহের লক্ষ্যে নিরলসভাবে কাজ