লোকসভায় সংখ্যাগরিষ্ঠতা পাচ্ছে এনডিএ : জরিপ

  • syed baker
  • April 15, 2014
  • Comments Off on লোকসভায় সংখ্যাগরিষ্ঠতা পাচ্ছে এনডিএ : জরিপ
ndtv survey

ndtv surveyভারতে চলমান লোকসভা নির্বাচনে সংখ্যাগরিষ্ঠতা পেতে যাচ্ছে বিজেপি’র নেতৃত্বাধীন এনডিএ জোট। সম্প্রতি ভারতীয় সংবাদ মাধ্যম এনডিটিভি পরিচালিত জরিপে প্রথমবারের মতো এই তথ্য বেরিয়ে এসেছে।

ভারতীয় জনতা পার্টির (বিজেপি) নেতৃত্বে ১৯৯৮ সালে গঠন করা হয় ডানপন্থী জোট ন্যাশনাল ডেমোক্রেটিক অ্যালায়েন্স (এনডিএ)। এই জোটে বর্তমানে বিজেপি’র সমমনা ২৯টি দল রয়েছে। জোট গঠনের পর ১৯৯৮ সালে সরকারও গঠন করেছিল এই জোট। কিন্তু ক্ষমতায় থাকাকালীন সময়ে সাম্প্রদায়িক দাঙ্গাসহ বিভিন্ন বিতর্কে জড়িয়ে পড়ে ২০০৪ সালে কংগ্রেস নেতৃত্বাধীন ইউপিএ জোটের কাছে নির্বাচনে হেরে নয়া দিল্লীর মসনদ খুঁইয়ে বসে। প্রায় ১০ বছর প্রতীক্ষার পর দুর্নীতি এবং অর্থনৈতিক গতি পুনরুদ্ধারে ইউপিএ’র ব্যর্থতায় ভর করে আবার এনডিএ জোটের সরকার গঠনের সম্ভাবনা দেখা দিয়েছে।

এনডিটিভি পরিচালিত জরিপে দেখা যায়, এনডিএ জোট ৫৪৩টি আসনের মধ্যে ২৭৫টি আসন বগলদাবা করে সংখ্যাগরিষ্ঠাতা পেতে যাচ্ছে। ক্ষমতাসীন ইউপিএ পাবে মাত্র ১১১টি আসন। এছাড়াও চলমান নির্বাচনে বিজেপি এককভাবে পাবে প্রায় ২২৬টি আসন এবং কংগ্রেস পেতে যাচ্ছে মাত্র ৯২টি আসন।

পাশাপাশি চমক দিতে পারে পশ্চিমবঙ্গের মূখ্যমন্ত্রী মমতা ব্যানার্জীর নেতৃত্বাধীন তৃণমূল কংগ্রেস। ১৬তম আসরে প্রায় ৩০টি আসন দখল করে লোকসভার তৃতীয় বৃহত্তম দল হতে যাচ্ছে তৃণমূল এমন তথ্যও বেরিয়ে এসেছে এই জরিপে।

উল্লেখ্য, চলতি বছরের ১ জুন পৃথিবীর বৃহত্তম গণতন্ত্রের দেশ ভারতের পার্লামেন্টের উচ্চকক্ষ লোকসভার ১৫তম আসরের মেয়াদ শেষ হয়ে যাবে। দেশটির সংবিধান অনুযায়ী এই সময়ের মধ্যে পরবর্তী লোকসভা নির্বাচন সম্পন্ন করার বাধ্যবাধকতা রয়েছে। তাই, গত ৭ এপ্রিল থেকে লোকসভার ১৬তম আসরের নির্বাচন শুরু করেছে দেশটির নির্বাচন কমিশন। নয় দফা ভোট অনুষ্ঠানের পর ১২ মে নির্বাচন শেষ হবে এবং ১৬ মে ফলাফল ঘোষণা করা হবে। ভারতের সংবিধান অনুযায়ী, সরকার গঠনের জন্য ২৭২টি আসন আবশ্যক।