ড্রোনের মাধ্যমে ওয়াই-ফাই হটস্পট তৈরির চেষ্টা চালাচ্ছে যুক্তরাষ্ট্র

  • syed baker
  • April 15, 2014
  • Comments Off on ড্রোনের মাধ্যমে ওয়াই-ফাই হটস্পট তৈরির চেষ্টা চালাচ্ছে যুক্তরাষ্ট্র
drone

droneপুরোনো ড্রোনগুলোকে ওয়াই-ফাই হটস্পটের বাহক হিসেবে রূপান্তরের চেষ্টা করছে যুক্তরাষ্ট্র। এর মাধ্যমে যুদ্ধক্ষেত্রে সৈন্যদের সাথে আরও সহজ এবং সফল যোগাযোগ নেটওয়ার্ক গড়ে তোলার লক্ষ্যে গবেষণা চালিয়ে যাচ্ছে মার্কিন  প্রতিরক্ষা দপ্তর পেন্টাগন। সম্প্রতি বিবিসিতে প্রকাশিত এক খবরে এই তথ্য জানানো হয়েছে।

কম্পিউটার চালিত মনুষ্যবিহীন বিমান ড্রোন ইতোমধ্যেই নীরব ঘাতক হিসেবেই বিশ্বজুড়ে পরিচিত। জঙ্গি এবং সন্ত্রাসী দমনের নামে বেসামরিক মানুষের ওপর যুক্তরাষ্ট্র পরিচালিত ড্রোন হামলার কারণে প্রাযুক্তিক অনুষঙ্গটির এই পরিচিতি।

তবে, ফেসবুক কর্তৃক প্রান্তীয় অঞ্চলে ইন্টারনেট সেবা পৌঁছে দিতে ড্রোন ব্যবহারের পরিকল্পনা প্রকাশ হওয়ার পর ড্রোনের বিকল্প ব্যবহারের ক্ষেত্র তৈরি হয়। এরই প্রেক্ষিতে যুক্তরাষ্ট্র সরকারও ওয়াই-ফাই স্পট তৈরিতে ড্রোন ব্যবহারের চেষ্টা চালাচ্ছে।

এই লক্ষ্যে পেন্টাগনের অন্তর্গত ডিফেন্স অ্যাডভান্সড রিসার্স প্রজেক্ট এজেন্সি ( ডারপা ) গবেষণা কার্যক্রম চালিয়ে যাচ্ছে। এই কার্যক্রমের তদারক ডিক রিড ওয়ে জানান, ইতোমধ্যেই ড্রোনের মাধ্যমে সামরিক নেটওয়ার্ক তৈরিতে সফলতা অর্জন করেছে ডারপা। তিনি জানান, এর মাধ্যমে বর্তমানে ১ গিগাবাইট/সেকেন্ড স্পিডের নেটওয়ার্ক তৈরির চেষ্টা চালানো হচ্ছে।

ডারপা জানিয়েছে, গবেষণায় সফলতা অর্জন করলে যুদ্ধক্ষেত্রে সৈনিকদের সাথে যোগাযোগ আরও দৃঢ় করতে পুরোনো ড্রোনগুলো ব্যবহার করা হতে পারে। বিশেষ করে, যেসভ এলাকায় নেটওয়ার্ক খুব দুর্বল সেই সব অঞ্চলে এসব ড্রোনের মাধ্যমে ওয়াই-ফাই হটস্পট তৈরি করা হবে।