মালয়েশিয়ার সরকারের বিরুদ্ধে বাংলাদেশি অভিবাসীর মামলা

  • syed baker
  • April 12, 2014
  • Comments Off on মালয়েশিয়ার সরকারের বিরুদ্ধে বাংলাদেশি অভিবাসীর মামলা
alamin

alaminবেআইনী ভাবে গ্রেপ্তার, নির্যাতন এবং দণ্ড প্রদানের অভিযোগে মালয়েশিয়ান সরকারের বিরুদ্ধে মামলা করেছে এক বাংলাদেশি অভিবাসী শ্রমিক। আলামিন শেখ নামের ওই ব্যক্তি বর্তমানে দেশটিতে অবৈধভাবে অবস্থানের দায়ে একটি জেলে বন্দী আছেন। সম্প্রতি মালয়েশিয়ান দৈনিক দ্য স্টারে প্রকাশিত এক খবরে এই তথ্য জানানো হয়েছে।

দ্য স্টার জানিয়েছে, অবৈধভাবে অবস্থানের দায়ে গত বছরের ২৮ জুন আলামিনকে গ্রেপ্তার করে মালয়েশিয়ার পুলিশ। পরবর্তীতে দেশটির আদালত আলামিনকে তিন মাসের জেল এবং বেত্রাঘাতের দণ্ড প্রদান করে।

ওই বছরের অক্টোবরে আলামিন তার অবস্থান বৈধ দাবি করে আদালতে মামলার পুনঃশুনানির আবেদন জানালে আদালত আবেদন গ্রহণ করেন। কিন্তু আলামিন এরই মধ্যে তার দণ্ড পূরণ করেছেন অভিযোগ করে চলতি বছরের মার্চে মালয়েশিয়ান সরকারের বিরুদ্ধে বিধি-বহির্ভূতভাবে দণ্ড প্রদান এবং শারীরিক নির্যাতনের মামলা দায়ের করেন।

অভিযোগে আলামিন বলেন, একটি কন্সট্রাকশন কোম্পানির মাধ্যমে মাসিক ১৩০০ মালয়েশিয়ান রিংগিতের বেতনে মালয়েশিয়ায় আসেন তিনি এবং ২০১৪ সালের ১৯জুলাই পর্যন্ত তার ভিসা মেয়াদ রয়েছে। কিন্তু মালয়েশিয়ার পুলিশ মিথ্যা অভিযোগে তাকে গ্রেপ্তার করে এবং দণ্ড প্রদান করে যা প্রচলিত মালয়েশিয়ান অভিবাসী আইনের সম্পূর্ণ বিরোধী। এই জন্য ক্ষতিপূরণ হিসেবে ৩০ লাখ মালয়েশিয়ান রিংগিত প্রদানের দাবি জানিয়েছেন তিনি।

শেষ খবর পাওয়া পর্যন্ত আদালত আলমিনের অভিযোগ গ্রহণ করে আগামি ১৮ এপ্রিল শুনানির দিন ধার্য করেছেন। আলামিনের বয়স ২৮ বছর, তবে তার পরিচয় সম্পর্কে বিস্তারিত কিছু জানা যায়নি।