মালয়েশিয়ার সঙ্গে বাণিজ্য ঘাটতি কমাতে এফটিএ’র প্রস্তাব

  • Emad Buppy
  • March 16, 2014
  • Comments Off on মালয়েশিয়ার সঙ্গে বাণিজ্য ঘাটতি কমাতে এফটিএ’র প্রস্তাব

BMCCI---মালয়েশিয়ার সঙ্গে বাণিজ্য ঘাটতি মেটাতে চায় বাংলাদেশ। আর ব্যবসায়িক সুসম্পর্কের মাধ্যমে এই বাণিজ্যে সমতা আনতে শিল্পমন্ত্রীর কাছে একগুচ্ছ প্রস্তাব দিয়েছে বাংলাদেশ-মালয়েশিয়া চেম্বার অ্যান্ড কমার্স ইন্ডাস্ট্রি (এমসিসিআই)।

রোববার দুপুরে শিল্পমন্ত্রণালয়ে সংগঠনটির এক প্রতিনিধি দল মন্ত্রী আমির হোসেন হোসেন আমুর সঙ্গে সাক্ষাতের সময় এই প্রস্তাব দেন। প্রস্তাবে বাণিজ্য ঘাটতি কমানোর জন্য উদ্যোগের বিষয় তুলে ধরা হয়েছে। এর মধ্যে রয়েছে মুক্ত বাণিজ্য চুক্তি (এফটিএ), ‘তৃতীয় শোকেজ বাংলাদেশ-২০১৪’, চট্টগ্রাম ও পেনাং বন্দরের মধ্যে সরাসরি জাহাজ চলাচল চালু।

উল্লেখ, ২০১২-১৩ অর্থবছরে দুই দেশের মধ্যে বাণিজ্য হয়েছে ২০০ কোটি ২২ লাখ ১০ হাজার মার্কিন ডলারের। এর মধ্যে মালয়েশিয়া থেকে বাংলাদেশ আমদানি করেছে ১৯০ কোটি ২১ লাখ ১০ হাজার মার্কিন ডলার মূল্যের পণ্য। আর তার বিপরীতে বাংলাদেশ রপ্তানি করেছে ১০ কোটি ১ লাখ ১০ হাজার ডলার। দেশটির সঙ্গে বাংলাদেশের বাণিজ্যে ঘাটতি ১৮০ কোটি ১৯ লাখ ৯০ হাজার মার্কিন ডলার।

প্রস্তাবে মালয়েশিয়ায় মানবসম্পদ রপ্তানিতে বাংলাদেশকে কার্যকরি উৎস হিসেবে ব্যবহার করার কথা বলা হয়েছে। এছাড়া দেশটির কিছু কোম্পানিকে বাংলাদেশে রিলোকেশন করাসহ বাংলাদেশের বাণিজ্যিক সুবিধা তুলে ধরে মালয়েশিয়াতে সেমিনার করার প্রস্তাব করা হয়।

প্রস্তাবে বলা হয়, দুই দেশের মধ্যে বাণিজ্য ঘাটতি কমাতে পারস্পারিক সুসম্পর্ক আরও বৃদ্ধি করা দরকার। তাছাড়া দ্বিপাক্ষিক বাণিজ্য ও বিনিয়োগ বাড়াতে সরকারি পদক্ষেপ জরুরি বলেও মনে করছে সংগঠনটি।

সাক্ষাতকালে অন্যান্যের মাঝে উপস্থিত ছিলেন, সংগঠনটির সভাপতি নাসির এ. চৌধুরী, সহ-সভাপতি এএসএম মাইনুদ্দিন মোনেম, পরিচালক হেলাল আহমেদ চৌধুরী, মোহাম্মদ লকিয়তুল্লাহ, আশরাফুল এইচ চৌধুরী, কামাল মোস্তফা চৌধুরী প্রমুখ।