বিক্ষিপ্ত সংঘর্ষ ও কেন্দ্র দখলের মধ্যদিয়ে চলছে নির্বাচন, ৯ কেন্দ্র স্থগিত ঘোষণা

  • Emad Buppy
  • March 15, 2014
  • Comments Off on বিক্ষিপ্ত সংঘর্ষ ও কেন্দ্র দখলের মধ্যদিয়ে চলছে নির্বাচন, ৯ কেন্দ্র স্থগিত ঘোষণা

Upozila Electionতৃতীয় দফা উপজেলা নির্বাচনে শনিবার সকাল থেকে দেশের বিভিন্ন স্থানে বিচ্ছিন্ন সংঘর্ষ ও নানা সহিংসতার মধ্য দিয়ে নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। সহিংসতার ঘটনায় দেশের ৩টি জেলার ৯টি ভোট কেন্দ্রের ভোট গ্রহণ স্থগিত করা হয়েছে। এছাড়া, খন্ডখন্ডভাবে দেশের বিভিন্ন স্থানে আরও কয়েকটি ভোট কেন্দ্রের ভোট গ্রহণ স্থগিত করা হয়েছে।

নির্বাচন কমিশন সচিবালয়ের সহকারী সচিব আশফাকুর রহমান বলেন, নির্বাচনের পরিবেশ না থাকাসহ সহিংসতার ঘটনায় দেশের ৩ জেলার ৯টি ভোট কেন্দ্রের ভোট গ্রহণ স্থগিত করা হয়েছে। এর মধ্যে কুমিল্লায় ২টি, চাঁদপুর ৫টি ও ফেনীর ২টি কেন্দ্র রয়েছে। শনিবার দুপুর পৌনে ২টায় কমিশন সচিবালয়ে তিনি সাংবাদিকদের এ তথ্য জানান।

অন্যদিকে, বিএনপির যুগ্ম-মহাসচিব রুহুল কবির রিজভী অভিযোগ করে বলেন, বরিশাল, বাগেরহাট, ফেনী, নড়াইল ও রাজশাহীর বিভিন্ন উপজেলা পরিষদের ভোট কেন্দ্র আইন-শৃঙ্খলা বাহিনীর সহায়তায় সরকারদলীয় সন্ত্রাসীরা দখল করে নিয়েছে। শনিবার নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে তৃতীয় দফার উপজেলা নির্বাচন নিয়ে সংবাদ ব্রিফিংয়ে তিনি এমন অভিযোগ করেন।

এদিকে, ফেনীর দাগনভূঁইয়া অলাতলী প্রাইমারি স্কুল কেন্দ্রে আওয়ামী লীগ সমর্থিত প্রার্থী, বিদ্রোহী প্রার্থী ও বিএনপি সমর্থিত প্রার্থীর মধ্যে সংঘর্ষে পাঁচ জন গুলিবিদ্ধ হয়েছে। এছাড়া দুইটি ব্যালট বাক্স ছিনতাই, গাড়ি ভাঙচুর এবং দুইটি বাক্স ছিনতাইয়ের পর ওই কেন্দ্রের ভোট গ্রহণ স্থগিত করেছে নির্বাচন কমিশন।

চাঁদপুরের কচুয়া ও হাজীগঞ্জ উপজেলায় ৫টি কেন্দ্রের ভোট গ্রহণ স্থাগিত করা হয়েছে। এর মধ্যে হাজীগঞ্জে ২টি ও কচুয়ায় ৩টি কেন্দ্রের ভোট গ্রহণ স্থগিত করা হয়েছে। শনিবার সকাল ১০টায় কচুয়ায় শিলাস্থান সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্র এবং দুপুর সোয়া ১২টায় তেগুরিয়া ও পাথৈ সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোট গ্রহণ স্থগিত করা হয়। এছাড়া, হাজীগঞ্জের পশ্চিম ও পুর্ব রাজারগাঁ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের কেন্দ্র দখলের চেষ্টা করায় দুপুর সাড়ে ১২টার দিকে ভোট গ্রহণ স্থগিত করা হয়

উপজেলা নির্বাচনে ভোট জালিয়াতির অভিযোগে ভোট বর্জনের ঘোষণা দিয়েছেন বরিশালের মুলাদী উপজেলার বিএনপি সমর্থিত চেয়ারম্যান প্রার্থী আব্দুল সাত্তার খান ও আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী আব্দুল মালেক রাঢ়ী।

সহিংসতার কারণে গাজীপুরের শ্রীপুরে ভোট স্থগিত করেছে নির্বাচন কমিশন। সীমানা জটিলতায় স্থগিত হয়েছে সিলেটের ফেঞ্চুগঞ্জের ভোটও।

নোয়াখালীর সেনবাগ উপজেলার ৭নং কেন্দ্র পশ্চিম ছাতারপাইয়া দারুল উলুম কাওমী মাদ্রাসা কেন্দ্রে হামলা, ব্যালট পেপার ছিনতাই, মোড়ীপত্র ও সিল ছিনতাইয়ের ঘটনায় ভোট গ্রহণ সাময়িকভাবে স্থগিত করা হয়েছে।

উল্লেখ্য, উপজেলা নির্বাচনের তৃতীয় ধাপে ৮১ উপজেলায় শনিবার সকাল ৮টা থেকে ভোট গ্রহণ শুরু হয়ে বিকেল ৪টা পর্যন্ত ভোট হওয়ার কথা রয়েছে।

এএস