‘৬৪ হাজার গৃহহীন নারীকে বাড়ি করে দেওয়া হবে’

  • Emad Buppy
  • March 12, 2014
  • Comments Off on ‘৬৪ হাজার গৃহহীন নারীকে বাড়ি করে দেওয়া হবে’
Land Minister

Land Ministerসরকার ৬৪টি জেলায় ৬৪ হাজার অসহায় ও গৃহহীন নারীকে বাড়ি করে দেওয়ার পরিকল্পনা গ্রহণ করেছে বলে জানিয়েছেন ভূমিমন্ত্রী শামসুর রহমান। বুধবার সকালে জাতীয় প্রেসক্লাবে কুড়িগ্রাম রুরাল ডেভলপমেন্ট সেল আয়োজিত “ভূমিতে নারীর অধিকার” শীর্ষক এক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

মন্ত্রী বলেন, জনগণের ভোগান্তি কমাতে সরকার ভূমি বিষয়ক ডিজিটালাইজড সিস্টেম শীঘ্রই চালু করবে। এছাড়া ভূমি মন্ত্রণালয়কে দুর্নীতিমুক্ত করা হবে বলেও জানান তিনি।

বর্তমান সরকার নারীদের উন্নতি ও অগ্রগতির জন্য কাজ করে যাচ্ছে উল্লেখ করে তিনি বলেন, শিক্ষা ও চাকুরি ক্ষেত্রে নারীদের নিরাপত্তার জন্য সরকার বদ্ধ পরিকর।

মন্ত্রী বলেন, দেশকে পিছিয়ে নেওয়ার জন্য যারা কাজ করে যাচ্ছে তাদেরকে কোনো প্রকার ছাড় দেওয়া হবে না। তথাকথিত আন্দোলনের নামে মানুষ মারলে বিএনপি-জামায়াতকে আর কোনো ছাড় দেওয়া হবে না।

তিনি আরও বলেন, জামায়াত-বিএনপির নেতা-কর্মীরা উপজেলা নির্বাচনে বোরকা পরে মেয়ে সেজে এসে ভোট জালিয়াতি করেছে। তারা নারীদের অধিকার নষ্ট করেছে।

অনুষ্ঠানে মৎস্য ও প্রাণী সম্পদ প্রতিমন্ত্রী নারায়ণ চন্দ্র বলেন, বর্তমান সরকারের আমলে নারীদের জন্য অকল্পনীয় সুযোগ প্রদান করা হয়েছে। প্রধানমন্ত্রী নারী অগ্রগতির জন্য কাজ করছে।

নারী-পুরুষের শতভাগ সমান অধিকার নিশ্চিতের ক্ষেত্রে কিছুটা সময় লাগা যুক্তিযুক্ত উল্লেখ করে মন্ত্রী বলেন, বহু সংখ্যক নারী যেমন বর্তমানে শিক্ষাসহ নানান ক্ষেত্রে এগিয়ে আছে তেমনি পিছিয়ে থাকা নারীর সংখ্যাও কম নয়। ভূমিতে নারীর অধিকার নিশ্চিত করতে পারলে প্রত্যন্ত অঞ্চলে নারীর ক্ষমতায়ন পৌঁছে যাবে।

ভূমিতে নারীর অধিকার সেমিনারের মূল প্রবন্ধ উপস্থাপন করেন এডভোকেট রেবেকা পলিনা গমেজ। KRDC এর নির্বাহী পরিচালক বিউটি রানী চৌধুরীর সভাপতিত্বে সেমিনারে আরও  বক্তব্য রাখেন গণ ঐক্যের আহ্বায়ক পঙ্কজ ভট্টাচার্জ, সামাজিক উন্নয়ন সংস্থা এ.এল.আর.ডি. এর নির্বাহী পরিচালক শামসুল হুদা, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের অধ্যাপক প্রফেসর মেসবাহ রহমান, সেচ্ছাসেবক লীগের সভাপতি মোল্লা মো. আবু কাওসার, বাস্তুহারা লীগের সভাপতি ইঞ্জিনিয়ার লুৎফর রহমান প্রমুখ।

জেইউ