পতাকা বদলের উদ্দেশ্যে নিউজিল্যান্ডে গণভোট

  • syed baker
  • March 11, 2014
  • Comments Off on পতাকা বদলের উদ্দেশ্যে নিউজিল্যান্ডে গণভোট
newzeland to change flag

newzeland to change flagজাতীয় পতাকা বদলের উদ্দেশ্যে গণভোট আয়োজনের ঘোষণা দিয়েছে নিউজিল্যান্ডের সরকার। সম্প্রতি দেশটির প্রধানমন্ত্রী জন কি পতাকা হতে যুক্তরাজ্যের চিহ্ন দিয়ে নতুন পতাকা চালুর উদ্দেশ্যে এই ঘোষণা দেন। খবর বিবিসির।

প্রশান্ত মহাসাগরের দ্বীপ রাষ্ট্র নিউজিল্যান্ড ১৮৪০ সাল থেকে দীর্ঘদিন ব্রিটিশ সাম্রাজ্যের অন্তর্ভূক্ত ছিল। ১৯৩০ সাল থেকে কল্যাণরাষ্ট্র হিসেবে গড়ে তোলা হলেও এখনও পর্যন্ত যুক্তরাজ্যের রাণী সাংবিধানিকভাবে দেশটির রাষ্ট্রপ্রধানের মর্যাদায় অধিষ্ঠিত। ফলশ্রুতিতে স্বাধীন দেশ হলেও নিউজিল্যান্ডের পতাকায় এখনও ব্রিটিশ উপনিবেশিকতার চিহ্ন বিদ্যমান।

দেশটির বর্তমান সরকার মনে করে, উপনিবেশিক অধ্যায়কে অনেক পেছনে ফেলে এসেছে নিউজিল্যান্ড। তাই এখন পতাকা থেকেও উপনিবেশিক চিহ্ন মুছে ফেলা দরকার।

সোমবার ভিক্টোরিয়া ইউনিভার্সিটিতে বক্তৃতা প্রদানকালে জন কি বলেন, জাতীয় পতাকা পরিবর্তনের উদ্দেশ্যে আগামি তিন বছরের মধ্যে গণভোট অনুষ্ঠিত হবে।

এসময় তিনি জানান, পতাকা হতে ব্রিটিশ চিহ্ন মুছে দিয়ে নিউজিল্যান্ডের বিখ্যাত ফার্ন প্রতিস্থাপন করা যেতে পারে। একইসাথে পতাকা পাল্টানোর জন্য অন্য যে কোন প্রস্তাব সাদরে গ্রহণ করবে তার সরকার।

তবে পতাকা পাল্টালেও যুক্তরাজ্যের সাথে বর্তমান সম্পর্কের কোন হেরফের ঘটবে না বলে জানিয়েছেন তিনি।