কলা বিতরণকারী প্রতিষ্ঠান ফাইফসকে কিনে নিচ্ছে চিকুইতা

  • sahin rahman
  • March 10, 2014
  • Comments Off on কলা বিতরণকারী প্রতিষ্ঠান ফাইফসকে কিনে নিচ্ছে চিকুইতা

chiquitaবিশ্বের সবচেয়ে বৃহত্তম কলা সরবরাহকারী প্রতিষ্ঠান হিসেবে নিজেদের জায়গা করে নেওয়ার জন্য গত কয়েকমাস ধরে পরিকল্পনা করে আসছে চিকুইতা ব্রান্ড ইন্টারন্যাশনাল। যুক্তরাষ্ট্রভিত্তিক প্রতিষ্ঠানটি বলছে অবশেষে তাদের সেই সুযোগ মিলতে যাচ্ছে। সম্প্রতি প্রতিযোগী কোম্পানি আয়ারল্যান্ডভিত্তিক প্রতিষ্ঠান ফাইফসের সব শেয়ার কিনে নেওয়ার ঘোষণা দিয়েছে তারা।

সোমবার রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়, শেয়ার বাবদ চিকুইতা আয়ারল্যান্ড ভিত্তিক কোম্পানিকে  দিবে ৫২ কোটি ৬০ লাখ ডলার।  এর মাধ্যমে যৌথভাবে চিকুইতা-ফাইফস ৫০ দশমিক ৭ শতাংশ মালিকানা পাবে চিকুইতার শেয়ারহোল্ডাররা। অন্যদিকে বাকি  ৪৯ দশমিক ৩ শতাংশ মালিকানা পাবে ফাইভসের শেয়ারহোল্ডাররা।

২০১৬ সালের মধ্যে তাদের কর পূর্ববর্তী সঞ্চয় কমপক্ষে ৪ কোটি ডলার ও বার্ষিক রাজস্ব আয়  ৪৬০ কোটি ডলার উন্নীত করার লক্ষ্যমাত্রা নিয়ে কোম্পানিটি এ সিদ্ধান্ত গ্রহণ করেছে বলে জানানো হয়েছে ওই প্রতিবেদনে।

চিকুইতা বলছে, এ চুক্তি বাস্তবায়নের পর  তাদের প্রতিষ্ঠানই বিশ্বের সবচেয়ে বৃহত্তম  কলা বিতরণ কোম্পানি হিসেবে আত্নপ্রকাশ করবে। এছাড়া বিশ্বের কলা বাজারে পণ্যটির প্রতি নানা রকম ক্ষতিকর রাসায়নিক দ্রব্য মেশানোর যে অভিযোগ, কলার প্রতি যে অনাস্থা তাকে আস্থায় পরিণত করতে পারবে বলে জানিয়েছে কোম্পানিটি।

উল্লেখ্য, বিশ্বের ৮০ শতাংশেরও বেশি কলা নিয়ন্ত্রণ করে চারটি বহুজাতিক প্রতিষ্ঠান। এগুলো হলো চিকুইতা, ফাইফস, ফ্রেস ডেল মনটে এবং হাওয়াই ভিত্তিক প্রতিষ্ঠান ডোল ফুড কোম্পানি।

এস রহমান/