ভিসা প্রক্রিয়া সহজকরণে আরব-আমিরাতের প্রতি ডিসিসিআই’র আহ্বান

  • Emad Buppy
  • March 5, 2014
  • Comments Off on ভিসা প্রক্রিয়া সহজকরণে আরব-আমিরাতের প্রতি ডিসিসিআই’র আহ্বান
arob&dcci

arob&dcciবাংলাদেশিদের জন্য ভিসা প্রক্রিয়া সহজ করার লক্ষ্যে সংযুক্ত আরব-আমিরাতের প্রতি আহ্বান জানিয়েছেন ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই)।

বুধবার ডিসিসিআই সভাপতি মোহাম্মদ শাহজাহান খানের সাথে বাংলাদেশে নিযুক্ত সংযুক্ত আরব-আমিরাতের রাষ্ট্রদূত ড. সাইয়িদ বিন হজর আল-শেহী সৌজন্য সাক্ষাতের সময় এ আহ্বান জানানো হয়।

ডিসিসিআই সভাপতি মোহাম্মদ শাহজাহান খান বলেন, আরব-আমিরাতে বাংলাদেশের প্রায় ১০ লাখ মানুষ বিভিন্ন পেশায় নিয়োজিত রয়েছে।এসব প্রবাসী বাংলাদেশিরা দু’দেশের অর্থনীতিকে সচল রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন রাখছে। আর এসব দিক বিবেচনা করে আরব-আমিরাতে প্রবেশ করার ভিসা প্রক্রিয়া আরও সহজ হওয়া দরকার।

ডিসিসিআই’র সহ-সভাপতি ওসামা তাসীর সংযুক্ত আরব আমিরাতের ব্যবসায়ীদেরকে সরাসরি বাংলাদেশ থেকে তৈরি পোশাক ক্রয় করার আহ্বান জানান। বাংলাদেশে থেকে সরাসরি তৈরি পোশাক না পৃথিবীর বিভিন্ন খ্যাতনামা ব্রান্ড প্রতিষ্ঠানসমূহ বেশি দামে ক্রয় করছে।

ডিসিসিআই সভাপতি বলেন, বাংলাদেশি ব্যবসায়ীদের জন্য ভিসা প্রক্রিয়া সহজ হলে এ দেশের ব্যবসায়ীরা সংযুক্ত আরব-আমিরাতে ব্যবসা সম্প্রসারণের সুযোগ পাবে। আর এতে করে দুই দেশের মধ্যে বাণিজ্য বৃদ্ধি পাবে। এ সময় তিনি বাংলাদেশ থেকে চামড়াজাত পণ্য, চা, কেমিক্যাল পণ্য, পাট ও পাটজাত পণ্য, হালাল খাদ্য, শাকসবজি এবং আতর ইত্যাদি আরও বেশি হারে আমদানির প্রস্তাব দেন।

তিনি বাংলাদেশি ইঞ্জিনিয়ার, ডাক্তার, নার্স এবং তথ্য-প্রযুক্তি বিশেষজ্ঞদের আরও বেশি হারে আরব-আমিরাতে কাজের সুযোগ প্রদানের উপর গুরুত্বারোপ আরোপ করেন। বাংলাদেশের বিদ্যুৎ ও জ্বালানি, নবায়নযোগ্য জ্বালানি, ইলেকট্রনিক্স, হিমায়িত খাদ্য, চামড়া ও চামড়াজাত পণ্য, ফার্মাসিউটিক্যাল, কৃষিজাত পণ্য, জাহাজ নির্মাণ, প্রভৃতি খাতে বিনিয়োগের জন্য সংযুক্ত আরব -আমিরাতের ব্যবসায়ীদের আহ্বান জানান। বাংলাদেশে বিভিন্ন ধরনের পণ্য সামগ্রী বিনিয়োগের জন্য সংযুক্ত আরব-আমিরাতের প্রতি অনুরোধ জানান।

এ সময় সংয্ক্তু আরব-আমিরাতের রাষ্ট্রদূত সাইয়িদ হজর আল-শেহী বাংলাদেশে বিদেশি বিনিয়োগ বাড়ানোর ক্ষেত্রে বিনিয়োগ সংক্রান্ত তথ্যাদি আরও বেশি হারে প্রচার এবং তথ্য প্রাপ্তির সহলভ্যতার উপর গুরুত্বারোপ করেন। এছাড়াও তিনি দুদেশের মধ্যকার বাণিজ্য সম্প্রসারণে আরও বেশি হারে বাণিজ্য প্রতিনিধিদল প্রেরণের ওপর গুরুত্বারোপ করেন।