১২টি প্রকল্পে ২৪ কোটি ডলারের বৈদেশিক ঋণ অনুমোদন

  • Emad Buppy
  • February 27, 2014
  • Comments Off on ১২টি প্রকল্পে ২৪ কোটি ডলারের বৈদেশিক ঋণ অনুমোদন
bangladesh bank

bangladesh bankনতুন করে ২৪ কোটি ৩৩ লাখ মার্কিন ডলারের বৈদেশিক ঋণ অনুমোদন করেছে বিনিয়োগ বোর্ড। বেসরকারি খাতের ১২টি প্রকল্পের জন্য এ অনুমোদ দেওয়া হয়েছে।

বৃহস্পতিবার বাংলাদেশ ব্যাংকে অনুষ্ঠিত বিনিয়োগ বোর্ডের ৮৩ তম বৈঠকে এসব ঋণ প্রস্তাব অনুমোদন করে এ সংক্রান্ত বাছাই কমিটি।

কমিটির প্রধান ও বাংলাদেশ ব্যাংকের গভর্নর ড. আতিউর রহমানের সভাপতিত্বে এ সময় উপস্থিত ছিলেন, প্রধানমন্ত্রীর কার্যালয়, বিনিয়োগ বোর্ড, অর্থ মন্ত্রণালয়, বাণিজ্য মন্ত্রণালয় ও শিল্প মন্ত্রণালয়ের কর্মকর্তারা।

বৈঠক সূত্রে জানা গেছে, মেঘনা ঘাট বিদ্যুৎ কেন্দ্র লিমিটেডকে ৬ কোটি ৪৮ লাখ ডলার, সামিট বিনিয়ান-২ পাওয়ার কোম্পানি লিমিটেডকে ২ কোটি ৫০ লাখ ডলার, সিয়েট কোম্পানি লিমিটেডকে ৩ কোটি ৫০ লাখ ডলার, এয়ারটেল বাংলাদেশকে ৫ কোটি ডলার, এডিভর ওয়েল লিমিটেডকে ৯০ লাখ ডলার, ইউনাইটেড আশুগঞ্জ লিমিটেডকে ২ কোটি ৬০ লাখ ডলার, গ্লোবাল এটিরেল লিমিটেডকে ৯৬ লাখ ৪০ হাজার ডলার, নিপনন পয়েন্ট বাংলাদেশ লিমিটেডকে ৪৬ লাখ ডলার, দেশ এনার্জি লিমিটেডকে এক কোটি ৪ হাজার ডলার অর্থ অনুমোদন দেওয়া হয়েছে। এছাড়া আরও তিনটি কোম্পানির জন্য বাকি অর্থ অনুমোদন দেওয়া হয়েছে।

কেন্দ্রীয় ব্যাংক সূত্র জানা যায়, তিন মাস মেয়াদী লন্ডন আন্তঃব্যাংক অফার রেটের সঙ্গে ৪ দশমিক ৫ শতাংশ যোগ করে যে হার দাঁড়ায় তা হবে এসব ঋণের সর্বোচ্চ সুদহার।

কমিটির এক সদস্য জানান, কমিটি এ ধরনের বৈদেশিক অর্থায়ন অনুমোদনে নিবিড় পর্যবেক্ষণ করছেন। এ ধরনের বৈদেশিক অর্থায়ন দেশে মুদ্রার বিনিময় হার স্থিতিশীল ও বৈদেশিক লেনদেনের ভারসাম্যে ইতিবাচক ভূমিকা রাখবে। এছাড়া বৈদেশিক অর্থায়ন দেশে নতুন কর্মক্ষেত্র তৈরি করবে।

বেসরকারি খাতের উদ্যোক্তারা ২০১৩ সালে বিদেশ থেকে ১৮২ কোটি ১০ লাখ মার্কিন ডলারের বাণিজ্যিক ঋণ নিয়েছেন। বাংলাদেশি মুদ্রায় যার পরিমাণ ১৪ হাজার ১১ লাখ ২৭ হাজার কোটি টাকা। আগের বছরের তুলনায় এ ঋণ ৪৬ শতাংশ বেড়েছে। এর আগে ২০১২ সালে এ খাতে ঋণ অনুমোদন করা হয়েছিল ১০৪ কোটি ডলারের।

এসএই