বন্দর পরিচালককে কারণ দর্শানোর নোটিশ

Container_Port

Container_Portচট্টগ্রাম বন্দরের নিরাপত্তার প্রশ্নে বন্দর পরিচালক (পরিবহন) গোলাম সারওয়ারকে কারণ দর্শানোর নোটিশ দিয়েছে কর্তৃপক্ষ। সম্প্রতি এক অবৈধ অনুপ্রবেশকারী ওয়াকিটকিসহ বন্দর সংরক্ষিত এলাকায় প্রবেশ করলে  বন্দরের নিরাপত্তা নিয়ে প্রশ্ন ঊঠেছে।

বন্দর সূত্রে জানা যায়, পরিবহন বিভাগের অধিনস্ত এলাকায় অনুপ্রবেশকারীর হাতে ওয়াকিটকি পাওয়ায় পরিবহন পরিচালককের দায়িত্ব পালনে অবহেলার করা হয়েছে মনে করে  কারণ দর্শানোর নোটিশ দেওয়া হয়েছে।

বন্দরের মতো একটি গুরুত্বপূর্ণ স্থানে কিভাবে একজন অনুবেশকারীর হাতে ওয়াকিটকি গেল এ বিষয়টি খতিয়ে দেখার জন্য দুই সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। এঘটনার পর থেকে  কর্তৃপক্ষের বন্দরের নিরাপত্তা নিয়ে উদ্বিগ্ন দেখা দিয়েছে। তদন্ত কমিটিকে  ৪৮ ঘন্টার মধ্যে প্রতিবেদন জমা দিতে নির্দেশ দিয়েছে বন্দর কর্তৃপক্ষ।

একজন অনুপ্রবেশকারীর কাছে ওয়াকিটকি পাওয়ায় বন্দর নিরাপত্তা নিয়ে প্রশ্ন তুলেছেল অনেকেই । এ ধরনের ঘটনা বন্দরের জন্য হুমকি বলে মনে করছেন বন্দরের উর্ধ্বতন কর্মকর্তারা।
বন্দর সূত্রে জানা যায়, আটক জুনায়েদ বন্দরের অভ্যন্তরীন পণ্য হ্যাল্ডেলিং প্রতিষ্ঠানে গ্যাটকোতে কাজ করতো। গ্যাটকো দুর্নীতির সাথে জড়িত প্রমাণ হওয়ায় ২০০৯ সালে লাইসেন্স বাতিল করে তত্তাবধায়ক সরকার।
তবে প্রতিষ্ঠানটি তার কার্যক্রম বন্ধ করে চলে গেলেও প্রতিষ্ঠানটিতে  কর্মরত জুনায়েদ সহ আরো কয়েকজন দীর্ঘদিন ধরে অবৈধভাবে কাজ করে আসছিল বলে জানা গেছে।
চট্টগ্রাম বন্দর ভারপ্রাপ্ত সচিব মহিবুল হক জানান, বন্দর পরিচালককে (পরিবহন )  কারণ দর্শানোর নোটিশ দেওয়া হয়েছে। বিষয়টি গুরুত্বের সাথে বিবেচনা করে এ বিষয়টি খতিয়ে দেখার জন্য তদন্ত কমিটি গঠন করা হয়েছে । তদন্ত প্রতিবেদন পাওয়ার পর বিস্তারিত বলা যাবে বলে তিনি জানান।