পুনঃতফসিলকৃত ঋণ আদায়ের তাগিদ বাংলাদেশ ব্যাংকের

  • Emad Buppy
  • February 18, 2014
  • Comments Off on পুনঃতফসিলকৃত ঋণ আদায়ের তাগিদ বাংলাদেশ ব্যাংকের
bangladesh bank

bangladesh bankরাজনৈতিক অস্থিরতায় যেসব ঋণ পুনঃতফসিলীকরণ করা হয়েছে সেসব ঋণ আদায়ের তাগিদ দিয়েছেন বাংলাদেশ ব্যাংক। এসব ঋণ আদায়ে ‘রিকভারি ইউনিট’ গঠণেরও পরামর্শ দেওয়া হয়েছে।

মঙ্গলবার বিকেলে অনুষ্ঠিত ব্যাংকার্স সভায় এ নির্দেশনা দিয়েছে কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর ড. আতিউর রহমান। এ ব্যাংকার সভায় দেশের তফসিলভুক্ত সকল ব্যাংকের প্রধান নির্বাহীরা উপস্থিত ছিলেন। বাংলাদেশ ব্যাংকের জাহাঙ্গীর আলম কনফারেন্স হলে এ সভা অনুষ্ঠিত হয়।

সভায় গভর্নর একইসাথে এসব ঋণের আরোপিত ও অনারোপিত সুদ আদায় না করে আয় খাতে না দেখানো এবং প্রয়োজনের অতিরিক্ত প্রভিশন (নিরাপত্তা সঞ্চিতি) রাখার পরামর্শও দেন।

ডিসেম্বর শেষে ব্যাংক খাতে তার আগের প্রান্তিক (সেপ্টেম্বর) এর তুলনায় প্রায় ১৬ হাজার কোটি টাকা খেলাপি ঋণ কমেছে।

সেপ্টেম্বর শেষে ব্যাংক খাতে খেলাপি ঋণের পরিমাণ ছিল ৫৬ হাজার ৭২০ কোটি টাকা। ডিসেম্বর শেষে তা কমে দাঁড়িয়েছে ৪০ হাজার ৫৮৩ কোটি টাকা।

বৈঠক শেষে এস কে সুর চৌধূরী সাংবাদিকদের বলেন, গভর্নর বলেছেন খেলাপি ঋণ কমে যাওয়ার পেছনে অন্যতম কারণ বাংলাদেশ ব্যাংকের এ বিষয়ক নীতির নমনীয়তা। যদিও আতিউর রহমান খেলাপি ঋণের এই অংক কম বেশি হতে পারে বলে মনে করেন।

তিনি বলেছেন, ডিসেম্বর ভিত্তিক খেলাপি ঋণ ব্যাংকগুলোর অনিরীক্ষিত প্রতিবেদন থেকে তৈরি করা হবে। ব্যালান্স শীট নিরীক্ষার পর এই পরিমাণে তারতম্য হতে পারে।

এছাড়াও বৈঠকে ব্যাংক কোম্পানি (সংশোধন) আইন-২০১৩ অনুযায়ী পুঁজিবাজারে ব্যাংকগুলোর বিনিয়োগ নির্দিষ্ট সীমায় ক্রমান্বয়ে কমিয়ে আনার নির্দেশ দেওয়া হয়েছে। বর্তমানে পুঁজিবাজারে ব্যাংকগুলোর বিনিয়োগ অনেক বেশি যা ব্যাংক কোম্পানি আইনের পরিপন্থী।

আস্তে আস্তে বিনিয়োগ কমিয়ে আনতে হবে। তা না হলে এক সাথে কমিয়ে আনলে আবার ধস নামতে পারে।

অ্যাডভান্স পেমেন্ট গ্যারান্টি (এপিজি) এক মাসের মধ্যে দিতে হবে। যদি কোনো ব্যাংক এপিজি সঠিক সময়ে পরিশোধ না করে তবে কেন্দ্রীয় ব্যাংক সেই সব ব্যাংকের অ্যাকাউন্ট থেকে টাকা কেটে এপিজির টাকা পরিশোধ করা হবে বলে জানান সুর চৌধূরী।