ঠাকুরগাঁওয়ে শৈত্য প্রবাহে জনজীবন বিপর্যস্ত; ৪ শিশুর মৃত্যু

  • Emad Buppy
  • December 26, 2013
  • Comments Off on ঠাকুরগাঁওয়ে শৈত্য প্রবাহে জনজীবন বিপর্যস্ত; ৪ শিশুর মৃত্যু
Tagoregaon

thakurgongঠাকুরগাঁওয়ে শুরু হয়েছে তীব্র শৈত্যপ্রবাহ। তবে দু’দিন আগে থেকেই জেঁকে বসেছে শীত। ঘন কুয়াশা আর হিমেল হাওয়ায় জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে। সেই সাথে বাড়ছে শীতজনিত বিভিন্ন রোগ। গত ৩ দিনে ঠাকুরগাঁও আধুনিক সদর হাসপাতালে ৪ শিশুর মৃত্যু হয়েছে।

গতকাল বুধবার দুপুর ২টা পর্যন্ত সূর্যের মুখ দেখা যায় নি। বৃহস্পতিবার সকাল থেকেই ঘনকুয়াশা আর হিমেল হাওয়া বইতে থাকায় দুস্থ ও ছিন্নমূল মানুষের দুর্ভোগ চরমে উঠেছে। এছাড়া তীব্র শীতে বাড়ছে ডায়রিয়া,নিমোনিয়া ও শ্বাসকষ্টজনিত বিভিন্ন রোগ। শীতজনিত রোগে সবচেয়ে বেশি আক্রান্ত হচ্ছে শিশু ও বয়ো:বৃদ্ধরা। ঠাকুরগাঁও আধুনিক সদর হাসপাতালে শীতজনিত রোগে আক্রান্ত হয়ে ১১৬ জন শিশু ভর্তি হয়ে চিকিৎসা নিচ্ছে। এর মধ্যে গত ২৪ ঘন্টায় ভর্তি হয়েছে ৬১ জন শিশু। ৩ দিনে মারা গেছে ৪ শিশু।

সিভিল সার্জন ডা. আফজাল হোসেন তরফদার শিশু মৃত্যুর সত্যতা নিশ্চিত করেন। তবে তিনি বলেন,৪ শিশুর মধ্যে ৩ জন জন্ এক ঘন্টার মধ্যেই মারা যায়,আর একজনের মৃত্যু হয়েছে নিউমোনিয়ায়। তিনি আরও বলেন,হঠাৎ করেই ঠাকুরগাঁওয়ে শীতের প্রকোপ দেখা দেওয়ায় শিশু ও বৃদ্ধরা নানা রোগে আক্রান্ত হচ্ছে।

এদিকে ঘন কুয়াশা থাকায় সারাদিন যানবাহন চলাচল করেছে হেড লাইট জ্বালিয়ে।

জেলা প্রশাসক মূকেশ চন্দ্র বিশ্বাস জানান,জেলা প্রশাসনের উদ্যোগে শীতার্ত মানুষের মাঝে ৫ উপজেলায় ইতোমধ্যে ৫,০০০ কম্বল বিতরণ করা হয়েছে। এছাড়া আরও ৫০,০০০ কম্বল চেয়ে ত্রাণ মন্ত্রণালয়ে বার্তা প্রেরণ করা হয়েছে।